ঢাকাসোমবার , ১২ ফেব্রুয়ারি ২০২৪

সিলেটে দিন দিন নারী পুরুষদের মাঝে অবিবাহিতের হার বাড়ছে

নিউজ পোর্টাল ২৪
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ১১:২১ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেটে জুড়ে দিন-দিন নারী পুরুষদের মাঝে অবিবাহিতের হার বাড়ছে। সময় গড়িয়ে যাচ্ছে অনেকেই বিয়ের পিড়িতে বসছেন না। তার কারণ হিসেবে দেখা যায়- বেশির ভাগ সবাই প্রবাস মুখি, অনেকে আবার ক্যারিয়ার গতে পাড়ছেনা বিধায় ভবিষ্যত পরিকল্পনা নিয়ে ব্যস্ত।

বর্তমানে দেশের প্রাপ্ত বয়স্ক নারী-পুরুষের ৬৩ দশমিক ৯ শতাংশ বিবাহিত। বিপরীতে দেশে ২৮ দশমিক ৭ শতাংশ মানুষ বিয়ের বয়স হওয়ার পরও বিয়ে করেন নি। এর মধ্যে সিলেট বিভাগে অবিবাহিত মানুষের হার সবচেয়ে বেশি। এ বিভাগের প্রাপ্ত বয়স্কদের মধ্যে ৫৭ দশমিক ৮৩ শতাংশ পুরুষ ও ৪৪ দশমিক ৯১ শতাংশ নারী এখনও বিয়ে করেননি।

আর পুরুষদের মধ্যে অবিবাহিত থাকার অনুপাত সবচেয়ে কম রাজশাহী বিভাগে, ৪৩.০১ শতাংশ। সামগ্রিক ভাবে দেখা গেছে, কখনোই বিয়ে করেননি এমন পুরুষ জনসংখ্যার অনুপাত ৪৮.৪৯ শতাংশ এবং নারীদের  ক্ষেত্রে তা ৩৬.৪২ শতাংশ।

প্রতিবেদনে দেখা যায়, দেশের বিবাহিত মানুষের হার এক বছরের তুলনায় বেড়েছে। ২০২২ সালে যে হার ৬৩ দশমিক ৯ শতাংশে দাঁড়িয়েছে, অথচ ২০২১ সালেও এ হার ছিল ৬২ দশমিক ৫ শতাংশ। তবে অবিবাহিত মানুষের হার আগের বছরের চেয়ে কিছুটা কমে ২৮ দশমিক ৭ শতাংশ হয়েছে, আগের বছর যা ছিল ৩০ দশমিক ৬ শতাংশ।

অবিবাহিত মানুষদের বিভাগ ভিত্তিক হিসেবে দেখা যায়, বয়স হওয়ার পরও বিয়ে না করার ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে চট্টগ্রাম বিভাগ। এ বিভাগের ৫৫ শতাংশ প্রাপ্ত বয়স্ক এখনও বিয়ে করেন নি।