ঢাকাসোমবার , ১২ ফেব্রুয়ারি ২০২৪

দৌলতপুরে অবৈধভাবে ফসলি জমির মাটি কাটায় ১ জনকে কারাদণ্ডসহ ২ জনকে জরিমানা

নিউজ পোর্টাল ২৪
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ৩:৩২ অপরাহ্ণ
Link Copied!

মানিকগঞ্জের দৌলতপুর উপজেলায় কলিয়া ইউনিয়নের পাচকলিয়ায় অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। সোমবার (১২ ফেব্রুয়ার) দিনব্যাপী এই অভিযান পরিচালনা করা হয়।

এসময় অবৈধ ভাবে মাটি ও বালু উত্তোলনের জন্য এক ভেকু মালিককে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং লাইসেন্স ও রুট পারমিট ব্যতীত গাড়ি চালানোর অপরাধে ০২ জন হাইট্রলি ড্রাইভারকে সড়ক পরিবহন আইন ২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় ৬০,০০০/- (ষাট হাজার টাকা) জরিমানা করা হয়।

দৌলতপুর উপজেলার ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) এস. এম ফয়েজ উদ্দিনের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। অভিযানে সহায়তা করেন উপজেলা ভুমি অফিসের সকল কর্মকর্তাবৃন্দ,আনসারা।

এসময় সহকারী কমিশনার ফয়েজ উদ্দিন বলেন, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী, পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। উপজেলায় কিছু ব্যক্তি বেশ কিছুদিন ধরে অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কেটে উত্তোলন করে আসছেন, যার ফলে ফসলি জমি বিনষ্ট হচ্ছে। তাই অভিযান চালিয়ে অবৈধ ভাবে মাটি ও বালু উত্তোলন ও পরিবহনসহ বিভিন্ন অপরাধে এক ভেকু মালিককে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং লাইসেন্স ও রুট পারমিট ব্যতীত গাড়ি চালানোর অপরাধে ০২ জন হাইট্রলি ড্রাইভারকে সড়ক পরিবহন আইন ২০১৮ এর সংশ্লিষ্ট ধারায় ৬০,০০০/- (ষাট হাজার টাকা) জরিমানা করা হয়।

জনস্বার্থে কৃষি জমি রক্ষায় ভবিষ্যতেও এ ধরনের অভিযান পরিচালনা অব্যাহত থাকবে বলেও তিনি জানান।