ঢাকাসোমবার , ১২ ফেব্রুয়ারি ২০২৪

ইজতেমা ময়দানে ছড়িয়েছে দুর্গন্ধ, উড়ছে পলিথিন

নিউজ পোর্টাল ২৪
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ১০:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

আখেরী মোনাজাত শেষ হওয়ার ১৩ ঘণ্টা অতিবাহিত হলেও বিশ্ব ইজতেমা ময়দানের ময়লা আবর্জনা পরিস্কারের কোনো উদ্যোগ নেই।  ফলে পচা বাসি খাবারের দুর্গন্ধ আর হাজারো পলিথিন বাতাসে উড়ে জনস্বাস্থ্যের জন্য এক ভীতিকর অবস্থা তৈরী করেছে। একই সঙ্গে এখনো জ্বলছে ইজতেমা ময়দানের সকল বাতি।

আজ সোমবার (১২ ফেব্রুয়ারি) বেলা ১২ টার দিকে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

ইজতেমা ময়দানে গিয়ে দেখা যায়, ময়দানের প্রতিটি রাস্তার দুই পাশে অসংখ্য স্থানে বিশাল বিশাল পচা বাসি খাবারের স্তুপ। এসব স্তুপ থেকে বের হচ্ছে পচা গন্ধ। অসহনীয় এই পচা গন্ধ ছড়িয়ে গেছে ১৬০ একর ময়দানের বেশ কয়েক কি: মি: এলাকায়। ময়দানের ভেতরে ও বাইরে অসংখ্য ময়লা পলিথিন বাতাসে ভাসছে।

ইজতেমা ময়দানে এখনো যে সকল মুসল্লি অবস্থান করছেন তারা তাদের শুয়ার জায়গায় চারিদিকে চট দিয়ে বেস্টনী দিয়ে রেখেছেন। তবে দিনের বেলা হলেও পুরো ময়দানে সকল বাতি এখনো জ্বলছে।

বিদেশী খিত্তাগুলোতে গিয়ে দেখা যায়, এখনো অনেক বিদেশি মেহমান নির্ধারিত বিমানের জন্য অপেক্ষা করছেন। ইজতেমা ময়দানে পলিথিন কুড়ানো মানুষ ছাড়া ময়লার চারিদিকে কেউ নেই।

এছাড়া যে সকল মানুষ কোন না কোন কারণে ময়দানে এসেছেন তারা নাকে কাপড় বা রুমাল দিয়ে চলাচল করছেন।

ইজতেমা ময়দানে চলাচলকারী রহিমা বেগম (৪০) জানান, জরুরী কাজে আসছিলাম। নাকে কাপড় দিয়ে যাচ্ছি।  মারাত্মক দুর্গন্ধ বমি বমি লাগছে।

ইজতেমা ময়দানের এক পাশে পাওয়া গেলো গাজীপুর সিটি কর্পোরেশনের ১৪ জন পরিচ্ছন্নতা কর্মী।

কখন থেকে ময়লা পরিস্কার করা শুরু হবে জানতে চাইলে পরিচ্ছন্নতা কর্মীদের সুপারভাইজার নুরুন্নবী কালের কন্ঠকে বলেন, আমরা দুই শতাধিক পরিচ্ছন্নতা কর্মী ময়দানের চারিদিকে অবস্থান করছি। উপর থেকে আদেশ আসে নি এখনো। তবে গত বছর আখেরী মোনাজাতের পরদিন সকাল থেকেই তারা ময়লা আবর্জনা পরিস্কার শুরু করেছিলেন বলে জানান।

এবিষয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা আয়োজক কমিটির মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম বলেন, আগামী কাল ১২ টার পর আমরা ইজতেমা ময়দান প্রশাসনের নিকট বুঝিয়ে দিব। গত বছর আখেরী মোনাজাতের পরদিন ময়লা আবর্জনা পরিস্কার শুরু হয়েছিল। এবার কি হল তা গাজীপুর সিটি মেয়রের উপদেষ্টা জাহাঙ্গীর আলম কে জিজ্ঞাসা করতে বলেন তিনি।

বক্তব্য জানতে গাজীপুর সিটির সাবেক মেয়র ও বর্তমান মেয়রের উপদেষ্টা জাহাঙ্গীর আলমকে ফোন দিলে তিনি ফোন রিসিভ করেন নি। গাজীপুর সিটি করপোরেশনের সহকারী বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আরিফুর রহমান জানান, আজ গাজীপুরে মাননীয় প্রধানমন্ত্রী এসেছেন তাই রাস্তাঘাট পরিস্কার করছি। পরে ময়দানের কাজ শুরু হবে।

৫৭তম বিশ্ব ইজতেমার চলতি মাসের ২থেকে ৪ তারিখ প্রথম পর্ব ও ৯ থেকে ১১ তারিখ দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়। গতকাল রবিবার বেলা ১১ টা ১৭ মিনিট থেকে ৪৩ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হয় মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জমায়েত বিশ্ব ইজতেমা।