ঢাকাFriday , 10 September 2021

৫০ হাজার লোকের বসবাস, একটিও নেই কলেজ

Link Copied!

হাফিজার রহমান বাপ্পী, কালীগঞ্জ উপজেলা, লালমনিরহাট:: দেশে দিন দিন সাক্ষরতার হার ও শিক্ষা ব‍্যাবস্থার উন্নতি হলেও প্রায় স্থবির হয়ে পড়েছে উত্তরের জেলা লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার মদাতী ইউনিয়নের শিক্ষা ব‍্যাবস্থা, ৫০ হাজার লোক বসবাস করলেও কলেজ নেই একটি।

এখান থেকে হাজার হাজার শিক্ষার্থী মাধ্যমিক পরিক্ষায় উত্তীর্ণ হয়েও নিজ ইউনিয়নে মাথার উপর জোটেনি কলেজের ছাঁদ, যেতে হয়েছে ৮ থেকে ১০ কিলোমিটার দূরে অন্য কোন ইউনিয়নে অথবা কাউকে পাড়ি জমাতে হয়েছে শহরে।

পাঁচটি মাধ্যমিক, দুইটি দাখিল, একটি বালিকা বিদ‍্যালয় থেকে প্রতিবছর ১০০০ অধিক শিক্ষার্থী এসএসসি পরিক্ষায় অংশগ্রহণ করে, তাদের সপ্ন নিজ ইউনিয়নে উচ্চ মাধ্যমিকে পড়াশোনা করার কিন্তু তাদের এ সপ্ন এখনো অধরায় রয়েছে।

দূরের পথে সাইকেল চালিয়ে কলেজ যেতে অনীহা অনেক শিক্ষার্থীর, আর সেজন্য দিয়ে থাকে কলেজ ফাকি,একদিকে যেমন হচ্ছে পড়াশোনার ক্ষতি অন্যদিকে সৃষ্টি হচ্ছে ভোগান্তি। অনেক অভিভাবক বিশেষ করে মেয়েদের নিকটে কলেজ না থাকায় দূরে পড়াতে চান না, আর এভাবেই উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে অসংখ্য গরিব ও মেধাবী ছাত্রী।

প্রতিবার নির্বাচনে স্থানীয় জনপ্রতিনিধিরা একটি কলেজ প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়ে থাকলেও এখন পযর্ন্ত ৩৪.৫৫ বর্গকিমির ইউনিয়নে আমরা দেখতে পাইনি একখানা কলেজের চিত্র। স্থানীয় শিক্ষার্থীদের ক্ষোভ তারা বলেন আমাদের প্রতিদিন ১০ থেকে ১২ কিলোমিটার রাস্তা সাইকেলে যাতায়াত কষ্ট হয়, আমাদের ইউনিয়নের চামটাহাটে যদি একটি কলেজ হতো তাহলে আমাদের অনেক সুবিধা হতো।জানিনা আর কত দিন তাদের সপ্ন দেখতে হবে নিজের ইউনিয়নে কলেজের আঙ্গিনা দেখার!

উল্লেখ্য যে, এই ইউনিয়ন ব‍্যাতিত আশপাশের প্রত‍্যেকটি ইউনিয়নে ১টি থেকে ২টি করে কলেজ এবং পার্শবর্তী চন্দ্রপুর চাপারহাট এলাকায় সাতটি কলেজ।