ঢাকাTuesday , 11 May 2021

চেক নিয়ে প্রতারিত হলে কি করবেন : অ্যাড. সালাহ উদ্দিন রিগ্যান

Link Copied!

চেক নিয়ে প্রতারিত হলে কি করবেন?

পাওনাদারের কাছে যদি চেকের মাধ্যমে প্রতারিত হন তাহলে সেক্ষেত্রে আইনের আশ্রয় নেবার সুযোগ রয়েছে। হস্তান্তরযোগ্য দলিল আইন, ১৮৮১ এর ১৩৮ নম্বর ধারায় আপনি প্রতারক ব্যক্তির বিরুদ্ধে প্রতিকার পেতে পারেন। এক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ বিষয় পয়েন্ট আকারে আলোচনা করা হল-

১। চেক ডিজঅনারের ক্ষেত্রে সময় খুব গুরুত্বপূর্ণ । নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে গেলে আর প্রতিকার পাওয়া যায় না। যেকোনো চেক ইস্যু করার তারিখ থেকে ছয় মাসের মধ্যে সেটা যদি ব্যাংকে উপস্থাপন করা না হয় তবে চেকটির কার্যকারিতা আর থাকে না। তাই এবিষয়ে প্রতিকার পাওয়ার প্রথম শর্ত হচ্ছে, চেকটি ইস্যুর তারিখ থেকে ছয় মাস সময়ের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে ক্যাশ করার জন্য জমা দিতে হবে।

২ । চেকটি ব্যাংক থেকে ডিজঅনার হওয়ার পর থেকে ৩০ দিনের মধ্যে টাকা পরিশোধের জন্য চেক প্রদানকারীকে লিখিতভাবে নোটিশ দিতে হবে।

৩। এ সময়ের মধ্যে চেক প্রদানকারী টাকা পরিশোধে ব্যর্থ হলে এ সময় পার হওয়ার পর পরবর্তী ৩০ দিনের মধ্যে তাঁর বিরুদ্ধে মামলা করতে হবে। তবে কোনোভাবেই নোটিশ প্রেরণ না করে সরাসরি মামলা করা যাবে না। কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে প্রতারণার শিকার হলে এই আইনের ১৩৮ ধারার পাশাপাশি ১৪০ ধারা উল্লেখ করে মামলা করতে হবে।

৪। চেক ডিজঅনার সংক্রান্ত অভিযোগ নালিশি মামলা বা সিআর মামলা হিসেবে মহানগর এলাকা হলে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে অথবা মহানগরের বাইরে হলে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে করতে হবে। চেকটি যে ব্যাংকে ডিজঅনার হয়েছে, সেই ব্যাংকের এলাকা যে আদালতের এখতিয়ারের মধ্যে রয়েছে, সেই আদালতে করতে হবে। তবে এ অপরাধের মূল বিচার হবে যুগ্ম দায়রা আদালতে।।

৫। চেক ডিজঅনার সংক্রান্ত মামলা করার সময় আদালতে মূল চেক, ডিজঅনারের রসিদ, আইনি নোটিশ বা বিজ্ঞপ্তির কপি, পোস্টাল রসিদ, প্রাপ্তি রসিদ আদালতে প্রদর্শন করতে হবে। এসবের ফটোকপি ফিরিস্তি আকারে মামলার আবেদনের সঙ্গে দাখিল করতে হয়।

৬। চেক ডিজঅনার অপরাধের শাস্তি হচ্ছে, এক বছর মেয়াদ পর্যন্ত কারাদণ্ড অথবা চেকে বর্ণিত অর্থের তিনগুণ পরিমাণ অর্থদণ্ড অথবা ক্ষেত্র বিশেষে উভয় দণ্ডেও দণ্ডিত হতে পারে। এ ক্ষেত্রে আপিলের সুযোগ আছে। তবে আপিল করার পূর্বশর্ত হচ্ছে, চেকে উল্লেখিত টাকার কমপক্ষে শতকরা ৫০ ভাগ যে আদালত দণ্ড প্রদান করেছেন, সেই আদালতে জমা দিতে হবে।