ঢাকাWednesday , 27 January 2021

নবাবগঞ্জে আলুর বাম্পার ফলন, ন্যায্য মূল্য পাওয়া নিয়ে শঙ্কায় রয়েছে চাষিরা!

Link Copied!

ইসাহাক আলী, নবাবগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের নবাবগঞ্জে আলুর বাম্পার ফলন হয়েছে। অতীতের চেয়ে এবার আলুর উৎপাদন অনেক বেশি হলেও ন্যায্য মূল্য পাওয়া নিয়ে শঙ্কায় রয়েছে চাষিরা।

উপজেলার গোলাপগঞ্জ ইউনিয়নের খলিশা গাড়ি গ্রামের আলু চাষি আসাদুল ইসলাম জানান, আমি ৫ বিঘা জমিতে আলু চাষ করেছি আলুর গাছ ও ফলন ভালো হয়েছে। তবে বাজারের যে অবস্থা দাম নিয়ে চিন্তায় আছি।

আলু চাষী আসাদুল ইসলাম জানান, জমি থেকে আলু তুলতে শ্রমিকদের খরচ বহন করতে হিমশিম খেতে হয়। এছাড়া উপজেলার বাইরের ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করতে না পারায় স্থানীয় মধ্যস্বত্ব ভোগীদের কাছে আলু বিক্রয় করতে হয়। ফলে কৃষকের চেয়ে বেশি লাভবান হচ্ছেন মধ্যস্বত্ব ভোগী আলু ব্যবসায়ীরা।

উপজেলার কুশদহ ইউনিয়নের লালঘাট গ্রামের আলু চাষি শাহাবুদ্দিন জানান আমি প্রায় ৭ বিঘা জমিতে আলু চাষ করেছি ভাল ফলনের আশা করছি, বর্তমান বাজার মূল্য মোতাবেক দর থাকলে খরচ ওঠে কিছু লাভ হতে পারে, না হলে লোকশান হবে।

বর্তমানে আলু ৮৮ কেজি বস্তা ৮৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ৬২ কেজি বস্তা বিক্রি করেছি ১০৪০ টাকা ।এক সপ্তাহ ব্যবধানে কেজি প্রতি দাম কমেছে ৭ টাকা। এভাবে দর কমতে থাকলে, ভালো ফলন হয়েও খরচের টাকা ওঠবে না বলে জানিয়েছেন, উপজেলার আলু চাষি শাহাবুদ্দিন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি রবি মৌসুমে উপজেলায় এক হাজার ৩৯০ -৩৯৭হেক্টর জমিতে আলু চাষ করা হয়। এবার উৎপাদনে ফলন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় এক হাজার ৪৪৯ মেট্রিক টন।