ঢাকাSaturday , 2 January 2021

চাল-তেলের দাম আরও বেড়েছে

Link Copied!

চা’লের দাম নিয়ন্ত্র’ণে সর’কার শুল্ক কমা’লেও গত এক সপ্তা’হে নিত্যপ্রয়ো’জনীয় এ পণ্য’টির দাম বেড়েছে। এ’কই সঙ্গে দাম বে’ড়েছে ভোজ্য’তেলের। সর’কারি প্রতি’ষ্ঠান ট্রে’ডিং করপো’রেশন অব বাং’লাদেশের (টি’সিবি) প্রতি’বেদনে এ তথ্য উ’ঠে এসে’ছে।

চাল ও তেলে’র পাশা’পাশি গত এক স’প্তাহে মসু’র ডাল, ছোলা, আ’দা, জিরা, দা’রুচিনি, এলা’চ ও ব’য়লার মুর’গি’র দাম বেড়ে’ছে। বিপ’রীতে দাম কমে’ছে আলু, পেঁ’য়াজ ও ডি’মের।

রাজ’ধানীর বিভি’ন্ন খু’চরা বাজার থেকে তথ্য সংগ্রহ করে গত শুক্র’বার (১ জানুয়ারি) নিত্য’প্রয়োজ’নীয় পণ্যে’র দাম বা’ড়া ও কমা’র এ প্রতি’বেদন তৈরি করে’ছে টি’সিবি।

রাজ’ধানীর শাহ’জাহানপুর, মা’লিবাগ বাজার, কারওয়ান বা’জার, বাদাম’তলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যা’মবাজার, কচুক্ষেত বাজার, মৌল’ভীবাজার, মহা’খালী বাজার, উত্ত’রা আ’জমপুর বা’জার, রহমতগঞ্জ বাজার, রামপুরা এবং মীরপুর-১ নম্বর বাজার থেকে এসব পণ্যের দামের তথ্য সংগ্রহ করা হয়।

টিসি’বির তথ্য অনু’যায়ী, গত এক সপ্তা’হে চি’কন চালে’র দাম ২ দশ’মিক ৪৪ শ’তাংশ বে’ড়ে প্রতি কে’জি ৬০ থেকে ৬৬ টা’কায় বিক্রি হচ্ছে। মাঝা’রি মানের পাইজাম ও ল’তা চা’লের দাম ১ দশমিক ৮০ শতাংশ বেড়ে প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫৩ থেকে ৬০ টাকায়। ২৮ ডিসে’ম্বর চিকন চাল এবং ২৯ ডিসে’ম্বর মাঝা’রি মানের চা’লের দাম বাড়ে।
অথচ এই দাম বাড়া’র আগের দিন ২৭ ডিসে’ম্বর চালের আম’দানি শুল্ক ৬২ দশমি’ক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হ’য়েছে বলে জা’নান খাদ্যম’ন্ত্রী সাধ’ন চন্দ্র মজুমদার।

অ’ন্যদিকে, চালে’র পাশা’পাশি গত এক সপ্তা’হে বে’ড়েছে সব ধর’নের ভো’জ্য তেলে’র দাম। টিসি’বির তথ্য অনু’যায়ী, লুজ সয়া’বিন তেলে’র দাম ২ দশ’মিক ৩৭ শতাংশ প্রতি লিটার ১০৭ থেকে ১০৯ টাকা দরে বিক্রি হচ্ছে। বো’তলের ৫ লিটার সয়া’বিন তেলে’র দাম দশমিক ৯০ শতাং’শ বেড়ে বিক্রি হচ্ছে ৫৪০ থেকে ৫৮০ টাকায়।

এ ছাড়া বো’তলেরিএক লি’টার সয়া’বিন তেলের দাম ২ দশ’মিক শূন্য ৮ শতাংশ বেড়ে ১২০ থেকে ১২৫ টাকায় বিক্রি হয়েছে। এক লিটার লুজ পাম অয়ে’লের দাম ২ দশমিক ১৩ শতাংশ বেড়ে ৯৫ থেকে ৯৭ টাকা হয়েছে আর এক লিটার সু’পার পাম অয়েলের দাম ৩ দশমিক শূন্য ৯ শতাংশ বেড়ে হয়েছে ৯৮ থেকে ১০২ টাকা।

দাম বাড়ার এ তালি’কায় থাকা মাঝা’রি দা’নার মশুর ডালের দাম সপ্তা’হের ব্যব’ধানে ৫ দশমিক ৮৮ শতাংশ বেড়ে প্রতি কেজি ৮৫ থেকে ৯৫ টাকা দ’রে বি’ক্রি হচ্ছে। ছোলার দাম ৩ দশমিক ৩৩ শতাং’শ বেড়ে প্রতি কে’জি বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টা’কায়। আম’দানি করা আ’দার দাম ১৩ দশ’মিক ৩৩ শতাংশ বেড়ে প্রতি কেজি ৮০ থেকে ১০০ টা”কা হ’য়েছে। জিরা’র দাম ১৪ দশমিক ২৯ শ’তাংশ বেড়ে প্রতি কেজি বি’ক্রি হচ্ছে ৩৫০ থে’কে ৪৫০ টা’কা দরে।

এ ছা’ড়া দারু’চিনির ১৪ দশ’মিক ৩৩ শতাংশ দাম বেড়ে প্রতি কে’জি বিক্রি হচ্ছে ৪০০ থে’কে ৪৫০ টাকা’য়। এলা’চের দাম ১ দশমিক ৭৫ শতাং’শ বে’ড়ে প্রতি কেজি বি”ক্রি হচ্ছে ২৫০০ থে’কে ৩৩০০ টা’কা দরে। আর বয়’লার মুর’গির দাম ১ দশ’মিক ৯৬ শতাং’শ বে’ড়ে প্রতি কে’জি হয়ে’ছে ১২৫ থে’কে ১৩৫ টা’কা।

অপ’রদিকে দাম কমা’র তালি’কায় থাকা আ’লুর দাম স’প্তাহের ব্যব’ধানে ৯ দশমি’ক ৫৭ শ’তাং’শ কমে প্রতি কেজি বি’ক্রি করা হচ্ছে ৪০ থেকে ৪৫ টা’কা’য়। দেশি পেঁয়া’জের দাম ২৭ দশমিক ২৭ শ’তাং’শ ক’মে প্রতি কে’জি ৩৫ থেকে ৪৫ টা’কায় বি’ক্রি হ’চ্ছে। আম’দা’নি করা পেঁ’য়া’জের দা’ম ২৫ শতাং’শ কমে প্রতি কে’জি ২৫ থেকে ৩৫ টা’কা হ’য়েছে। আর ডি’মের দাম ৬ দশ’মিক ৪৫ শ’তাংশ ক’মে হালি ২৮ থে’কে ৩০ টা’কা হয়ে”ছে।