ঢাকাSaturday , 19 December 2020

তেল-আলু-চাল-ময়দার দাম আবারও বেড়েছে

অনলাইন ডেস্কঃ
December 19, 2020 12:19 pm
Link Copied!

বা’জারে আবা’রও দাম বেড়েছে চাল এবং সয়াবিন তেলের। ফলে টা’না তৃতীয় সপ্তাহে চাল এবং তেলে’র দাম বাড়ল। চাল-তেলের সঙ্গে দফায় দ’ফায় পেঁয়া’জ, আলু এবং ম’য়দার দামও বেড়ছে।

ট্রেডিং করপো’রেশন অব বাংলা’দেশের (টিসিবি) প্রতিবে’দনে এই তথ্য উঠে এ’সেছে।

 

রাজ’ধানীর শাহজাহা’নপুর, মালি’বাগ, কার’ওয়ান বাজার, বাদা’মতলী, সূত্রাপুর, শ্যামবা’জার, কচু’ক্ষেত, মৌল’ভীবাজার, মহা’খালী, উত্তরা আজ’মপুর, রহমতগঞ্জ, রা’মপুরা এবং মিরপুর-১ নম্বর বাজারের দামের ওপর ভি’ত্তি করে এ প্রতি’বেদন তৈরি করে টিসিবি।

টিসি’বির তথ্য অনুযা’য়ী, গত এক স’প্তাহে মিনি’কেট ও না’জির চালের দাম বেড়েছে ৭ দশমিক ৭৬ শতাংশ। এর মাধ্য’মে মিনিকেট ও নাজি’র চালের কে’জিতে বেড়ে ৬০-৬৫ টাকা হয়েছে। আ’গের সপ্তা’হে ছিল ৫৬-৬০ টাকা।

 

চা’লের পাশা’পাশি সয়া’বিন তেলে’র দামও গত এক সপ্তা’হে বেড়েছে। টিসি’বি বলছে, গত এক সপ্তা’হে ৫ লিটা’রের সয়া’বিন তেলের বোত’লের দাম ১ দশমিক ৯০ শতাং’শ বেড়ে ৫১০-৫৬০ টা’কা হয়েছে। ১ লিটার সয়া’বিন তে’লের বো’তলের দাম ৬ দশমিক ৬৭ শতাং’শ বেড়ে ১১৫-১২৫ টাকা হয়েছে।

ক’য়েক মাস ধরেই চড়া থা’কা আলু’র দাম মাঝে কিছু’টা কমলেও আবারও আগের অবস্থায় ফিরেছে সবচেয়ে বেশি চাহিদার এই সবজি। এক সপ্তা’হের ব্যবধানে ১১ দশমিক ৮৪ শতাং’শ বেড়ে প্রতি কে’জি আলু ৪০-৪৫ টা’কায় বিক্রি হচ্ছে।

 

স’প্তাহের ব্যবধানে দে’শি পেঁয়া’জের দাম ৪ দশমিক ৫৫ শতাংশ বেড়ে কেজি ৫০ থেকে ৬৫ টাকা হয়েছে। অন্যদিকে আমদানি করা পেঁয়াজের কেজি ১৬ দশমিক ৬৭ শতাংশ বেড়ে ৩০-৪০ টাকা হ’য়েছে।

দাম বা’ড়ার এ তালি’কায় রয়ে’ছে ছোলা, জিরা, ডিম এবং ময়’দা। ছো’লার দাম সপ্তাহের ব্যব’ধানে ৩ দশ’মিক ৪৫ শতাংশ বেড়ে ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। জি’রার কেজি বি’ক্রি হচ্ছে ২৮০ থেকে ৪০০ টাকা। এতে সপ্তা’হের ব্যবধানে দাম বেড়েছে ৪ দশমিক ৬২ শতাং’শ। ডি’মের দাম ৬ দশমিক ৯০ শতাংশ বেড়ে হালি ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি হচ্ছে। ৬ দশমিক ২৫ শতাংশ বেড়ে প্যাকে’ট ময়দার কেজি ৪০ থেকে ৪৫ টাকা বি’ক্রি হচ্ছে বলে জানি’য়েছে টিসিবি।